বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আজীবন সম্মাননা পেলেন জনাব ওসমান গণি ও শফিকুর রহমান মধু মিয়া বৃষ্টির ধারায় মুছে যাক “রোজা রাখি, আল্লাহর হুকুম পালন করি, নিজে সুস্থ থাকি অপরকে সুস্থ থাকতে উৎসাহিত করি” মঙ্গলকাটা কম্পিউটার ট্রেনিং সেন্টার ‘MCTC’র এক যুগ পূর্তিতে আনন্দ ভ্রমণ ফেনিবিল ও কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের অমর একুশে উদযাপন ‘আব্দুল গণি ফাউন্ডেশন’ মেধাবৃত্তি পরিক্ষা-২২ এর বৃত্তি প্রাপ্তদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত নারায়ণতলা মিশন উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত সুনামগঞ্জের ডলুরা বর্ডারহাটে অনিয়ম ও মাদক বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত তৃতীয় বারের মত অনুষ্ঠিত হয়ে গেলো দাখিল ২০০৪ ব্যাচ এর মিলনমেলা কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের শীত বস্ত্র বিতরণ

মিয়ানমারকে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ

মিয়ানমারকে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ

মিয়ানমারের ধর্মমন্ত্রীর দেয়া বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়ে ওই বক্তব্যের জন্য দেশটিকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ।

বুধবার বিকেলে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এর প্রতিবাদ জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশিদ আলম রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন এবং একটি প্রতিবাদপত্রও ধরিয়ে দেয়া হয়।

কূটনৈতিক সূত্র জানায়, রাষ্ট্রদূতকে সচিব বলেন- মিয়ানমারের ধর্মমন্ত্রীর রোহিঙ্গাদের ‘বেঙ্গলি মুসলিম’ বলা মোটেও গ্রহণযোগ্য নয়। এ নিয়ে অতীতে বহু কথাবার্তা, প্রতিবাদ হয়েছে স্মরণ করে দিয়ে বাংলাদেশ জিজ্ঞাসা করেছে মিয়ানমার কি তাহলে প্রত্যাবাসন চুক্তি ভুলে গেছে?

তিনি বলেন, ওই চুক্তিতে তাদের ‘ডিসপ্লেসড পারসন ফ্রম রাখাইন স্টেট’ লেখা রয়েছে। তাছাড়া এরা বেঙ্গলি হবে কেন?

মিয়ানমারের নেতাদের ইতিহাস-ঐতিহ্যের প্রতি দৃষ্টি দেয়ারও অনুরোধ জানায় ঢাকা। রাষ্ট্রদূতকে বলা হয়, অবিভক্ত বাংলার সঙ্গে গোটা দুনিয়া ব্যবসা-বাণিজ্য করেছে। এখানকার লোকজন বার্মা যাবে কেন? গেলে পশ্চিমে যাবে।

রোহিঙ্গা সংকট নিয়ে টানাপোড়েনের মধ্যে মিয়ানমারের এই বক্তব্যকে বাংলাদেশ খাটো করে দেখছে না জানিয়ে রাষ্ট্রদূতকে বলা হয়, রোহিঙ্গা সংকটকে পাশ কাটাতে এমন উস্কানিমূলক বক্তব্য মিয়ানমারকে পরিহার করতে হবে। তা না হলে সংকট বাড়বে।

বৈঠক সূত্র জানায়, মিয়ানমারের দূত কোনো উত্তর দেননি। তবে বাংলাদেশের পক্ষ থেকে স্পষ্ট করেই বলা হয়েছে- হয় দেশটির সরকার মন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দেবে অন্যথায় মন্ত্রীর পক্ষ থেকে ক্ষমা চাইতে হবে।

প্রসঙ্গত, গত ২৭ নভেম্বর মিয়ানমারের ধর্মমন্ত্রী থুরা উ অং কো এক শেষকৃত্য অনুষ্ঠানে ইসলাম ধর্মের প্রতি আঙুল তুলে বলেন, ওই উগ্রবাদী ধর্ম বৌদ্ধ ধর্মের জন্য হুমকি।

মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নেপি’ডতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রোহিঙ্গাদের বাঙালি মুসলিম বলে কটাক্ষ করে থুরা উ বলেন, সাত লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে গেছে।

তিনি বলেন, বাস্তুচ্যুতদের মাধ্যমে বাংলাদেশ অর্থ উপার্জন করছে এবং তাদের রাখাইনে ফিরতে দিচ্ছে না।

জেপি/বিএ


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com