শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আজীবন সম্মাননা পেলেন জনাব ওসমান গণি ও শফিকুর রহমান মধু মিয়া বৃষ্টির ধারায় মুছে যাক “রোজা রাখি, আল্লাহর হুকুম পালন করি, নিজে সুস্থ থাকি অপরকে সুস্থ থাকতে উৎসাহিত করি” মঙ্গলকাটা কম্পিউটার ট্রেনিং সেন্টার ‘MCTC’র এক যুগ পূর্তিতে আনন্দ ভ্রমণ ফেনিবিল ও কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের অমর একুশে উদযাপন ‘আব্দুল গণি ফাউন্ডেশন’ মেধাবৃত্তি পরিক্ষা-২২ এর বৃত্তি প্রাপ্তদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত নারায়ণতলা মিশন উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত সুনামগঞ্জের ডলুরা বর্ডারহাটে অনিয়ম ও মাদক বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত তৃতীয় বারের মত অনুষ্ঠিত হয়ে গেলো দাখিল ২০০৪ ব্যাচ এর মিলনমেলা কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের শীত বস্ত্র বিতরণ

শাহ আরেফিন (রহ.) মোকামে ওরশ উপলক্ষে সভা

শাহ আরেফিন (রহ.) মোকামে ওরশ উপলক্ষে সভা

আকরাম উদ্দিন::

সদর উপজেলার রঙ্গারচর ইউনিয়নের রংপুর কান্দিগাঁও এলাকায় হযরত শাহ আরেফিন (রহ.) মোকামের ওরশ উপলক্ষে সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে মোকাম প্রাঙ্গণে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় মোকামের সদস্যদের কাছে রক্ষিত টাকা এবং দানবাক্সের সমুদয় টাকা ব্যাংক লেনদেনের মাধ্যমে ব্যয় করার সিদ্ধান্ত হয়। শান্তিপূর্ণভাবে ওরশ পালনের জন্য ৪টি উপ-কমিটি গঠনেরও সিদ্ধান্ত হয়।
সভায় সভাপতিত্ব করেন মোকাম পরিচালনা কমিটির সভাপতি ও সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহরিয়ার। এতে বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. আব্দুল হাই, মো. আব্দুর রব ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. মমিনুল ইসলাম। মুক্ত আলোচনায় অংশ নেন সদস্য সাদত পুরকায়স্থ, মো. জহির হোসেন, আব্দুর রাজ্জাক, মো. হরমুজ মিয়া প্রমুখ।
সভায় বক্তারা বলেন, এই মোকামে বছরে ২ বার ওরশ পালন করা হয়। বছরের বাংলা মাসের ২ অগ্রহায়ণ প্রথম ওরশ হয় এবং দ্বিতীয় ওরশ হয় ১৫ ফাল্গুন। তাই আগামী ১৭ নভেম্বর বুধবার প্রথম ওরশ অনুষ্ঠান সুশৃংখলভাবে পালনে নানা উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

সভায় মোকাম পরিচালনা কমিটির সভাপতি ও সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহরিয়ার বলেন, এই মোকামে যদি কেউ বিশৃংখলা সৃষ্টি করে তাকে আইনের আওতায় আনা হবে। মোকামের যথাযথ উন্নয়নের ব্যবস্থা করা হবে। ওরশ অনুষ্ঠানের আগেই মোকাম এলাকা আলোকিত করার জন্য ষ্ট্রিট লাইটের ব্যবস্থা করা হবে।
তিনি মোকামের ওরশ অনুষ্ঠান সুষ্ঠুভাবে পালনের জন্য ৪টি উপ-কমিটি গঠনের নির্দেশ দেন কার্যকরী কমিটিকে। এক. আপ্যায়ন উপ-কমিটি, দুই. শিরনি রান্না ও বিতরণ উপ-কমিটি, তিন. স্বেচ্ছাসেবক উপ-কমিটি এবং দান গ্রহণ উপ-কমিটি। প্রতিটি উপ-কমিটিতে ১ জন করে কার্যকরী কমিটির সদস্য আহ্বায়ক হিসাবে থাকবেন বলে সিদ্ধান্ত দেন তিনি।
আলোচনা শেষে নবগঠিত কমিটির সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে মোকাম পরিচালনা কমিটির সভাপতি ইমরান শাহরিয়ার সভায় উপস্থিত সকলকে নিয়ে মোকামের দানবাক্স খুলেন। এই দানবাক্স মাত্র ২৭ দিন পর খুলে ৭ হাজার একশত টাকা জমা হয়েছে দেখে স্থানীয়রা অত্যন্ত খুশি হন। নতুন কমিটি গঠনের পর পরই এই দানবাক্স মোকাম পরিচালনা কমিটির সভাপতির আদেশ ব্যতিত কেউ না খোলার নির্দেশ দেয়া হয়েছিল।
কমিটির বর্তমান সাধারণ সম্পাদক মমিনুল ইসলামের কাছে রক্ষিত মোকামের ৪৬ হাজার টাকা, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের কাছে ৭ হাজার ২৩০ টাকা, সদস্য হোসেন মিয়ার কাছে প্রায় ৫ হাজার টাকা জমা রয়েছে। বুধবার মোকামের দানবাক্স থেকে পাওয়া আরও ৭ হাজার একশত টাকা সহ সমুদয় টাকা বাংলাদেশ কৃষি ব্যাংক মঙ্গলকাটা শাখায় যৌথ স্বাক্ষরে সঞ্চয়ী হিসাব খুলে জমা রাখার নির্দেশ দেন সভাপতি ও সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহরিয়ার।
এ সময় স্থানীয়রা জানান, মোকামে এই প্রথম সকলের অংশগ্রহণে দানবাক্স খুলে যে টাকা পাওয়া গেছে, এতো টাকা অতীতের ২৮ বছরেও কেউ দেখেনও না, দানবাক্স কবে, কখন, কে বা কারা খুলতেন তা কেউ জানতেন না। বর্তমানে এমন স্বচ্ছ ও জবাবদিহিমূলক পরিচালনা কমিটি গঠন করায় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান স্থানীয় বাসিন্দারা।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com