রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন

অনলাইনেই যাচাই হবে নিবন্ধনকৃত হজযাত্রীদের পাসপোর্ট

অনলাইনেই যাচাই হবে নিবন্ধনকৃত হজযাত্রীদের পাসপোর্ট

 মনিরুজ্জামান উজ্জ্বল

নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্ট যাচাইয়ের জন্য এখন থেকে আর ধর্ম মন্ত্রণালয়ে জমা দিতে হবে না। এর ফলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরকেও আর কষ্ট করে হাজার হাজার পাসপোর্ট যাচাইয়ে সময় নষ্ট করতে হবে না। এখন থেকে নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্ট যাচাই হবে অনলাইনে। ফলে দ্রুততম সময়ে পাসপোর্ট যাচাই ও ভিসা প্রক্রিয়া সহজ হবে। শুধু তাই নয়, মিথ্যা তথ্য দিয়ে হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়াও চিহ্নিত করা যাবে।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে হজযাত্রীদের পাসপোর্ট যাচাই সহজ করতে গত ১৩ নভেম্বর ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং (এভাগেনটিএমসি) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সঙ্গে তাদের দ্বি-পাক্ষিক চুক্তি হয়েছে।

এনটিএমএসের আইএলআইএস প্রকল্প পরিচালক লে. কর্ণেল রফিকুল হাসান ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষে উপসচিব শরাফত জামান চুক্তিতে স্বাক্ষর করেন।

আগামী বছর অর্থাৎ ২০১৯ সালের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক নিবন্ধন ইতোমধ্যেই শেষ হয়েছে। চলতি বছর সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি পবিত্র হজ পালন করেন।

আগামী বছরের জন্য ইতোমধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় ২ লাখ ২ হাজার ৯০৯ জন ও সরকারিভাবে ৫ হাজার ৫৭৪ জন হজ পালনের জন্য প্রাক-নিবন্ধন করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, গত বছর পর্যন্ত নিবন্ধনকৃত হজ গমনেচ্ছুরা ভিসার জন্য পাসপোর্টগুলো ধর্ম মন্ত্রণালয়ে জমা দিতেন। ধর্ম মন্ত্রণালয় ম্যানুয়েলি সেগুলো যাচাইবাছাই করত। এ প্রক্রিয়ায় কতিপয় অসৎ এজেন্সি প্রাক-নিবন্ধন না করা ব্যক্তিদের দিয়ে নিবন্ধন করাতো। তারা মিথ্যা তথ্য দিয়ে প্রতারণা করলেও ধরা যেত না। পরবর্তীতে এসব এজেন্সি বিভিন্ন অজুহাতে হজযাত্রী রিপ্লেসমেন্ট করতে বাধ্য করতো।

গত বছর প্রাথমিকভাবে প্রত্যেক এজেন্সি তাদের নিবন্ধনকৃত হজযাত্রীর শতকরা ৪ ভাগ রিপ্লেসমেন্ট করতে পারবে এমন সিদ্ধান্ত নিলেও নানা কারণে শেষ পর্যন্ত ১৫ ভাগ হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ দিতে বাধ্য হন।

ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, এখন অনলাইনে তথ্য যাচাইবাছাইয়ের সুযোগ তৈরি হওয়ায় প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি একই কি-না তা সহজেই জানা যাবে। এ প্রক্রিয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে পাসপোর্ট অধিদফতর থেকেই বিশেষ পদ্ধতিতে সরাসরি তথ্য উপাত্ত যাচাইয়ের সুযোগ তৈরি হবে বলেও ওই কর্মকর্তা মন্তব্য করেন।

JAGONEWS24


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com