বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আজীবন সম্মাননা পেলেন জনাব ওসমান গণি ও শফিকুর রহমান মধু মিয়া বৃষ্টির ধারায় মুছে যাক “রোজা রাখি, আল্লাহর হুকুম পালন করি, নিজে সুস্থ থাকি অপরকে সুস্থ থাকতে উৎসাহিত করি” মঙ্গলকাটা কম্পিউটার ট্রেনিং সেন্টার ‘MCTC’র এক যুগ পূর্তিতে আনন্দ ভ্রমণ ফেনিবিল ও কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের অমর একুশে উদযাপন ‘আব্দুল গণি ফাউন্ডেশন’ মেধাবৃত্তি পরিক্ষা-২২ এর বৃত্তি প্রাপ্তদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত নারায়ণতলা মিশন উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত সুনামগঞ্জের ডলুরা বর্ডারহাটে অনিয়ম ও মাদক বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত তৃতীয় বারের মত অনুষ্ঠিত হয়ে গেলো দাখিল ২০০৪ ব্যাচ এর মিলনমেলা কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের শীত বস্ত্র বিতরণ

হাওরাঞ্চলে অতিথি পাখির মেলা

হাওরাঞ্চলে অতিথি পাখির মেলা

Tangor haror
Angina24.com

হোসাইন আহমদ (নোবিপ্রবি) :

কুয়াশার চাদরে মোড়ানো হিম শীতল সকালে ভেসে আসে পাখির কিচিরমিচির আওয়াজ। যা রুপকথার মত বলে দেয় এক জলরাশির গল্প। নাম তার টাঙ্গুয়ার হাওর। এ জলরাশিতে শীতকালে উচ্ছ্বাস তুলে অতিথি পাখির দল।

সুনামগঞ্জের তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার বিশাল জায়গা জুড়ে টাঙ্গুয়ার হাওর৷ বাংলাদেশের সবচেয়ে বড় এ হাওর পরিযায়ী পাখি আর মাছের অভয়ারণ্য৷ প্রতি শীত মৌসুমে সুদূর সাইবেরিয়া থেকে দুই-তিন মাসের জন্য অতিথি পাখি চলে আসে বাংলাদেশের হাওরাঞ্চলে।

হাওরপাড়ের শত শত গ্রামের লোকজনের এখন ঘুম ভাঙে অতিথি পাখির কলকাকলিতে। এ হাওরে প্রায় ৫১ প্রজাতির পাখি বিচরণ করে। অতিথি পাখির সঙ্গে আমাদের দেশীয় প্রজাতির পাখি বক, পানকৌড়ি, গাংচিল, মাছরাঙা যোগ হওয়ায় হাওরাঞ্চলের সৌন্দর্য আরও বৃদ্ধি পেয়েছে।

স্থানীয়ভাবে পরিচিত ছয়কুড়ি কান্দা ও নয়কুড়ি বিলের এ বিশাল জলরাশি ও স্থলভূমি টাঙ্গুয়ার হাওরে শীতের শুরু থেকে পৃথিবীর বিভিন্ন দেশ বিশেষ করে সাইবেরিয়া, নেপাল, অস্ট্রেলিয়াসহ শীতপ্রধান দেশ থেকে হাজার হাজার মাইল অতিক্রম করে দেশের দ্বিতীয় বৃহত্তম রামসার সাইট সুনামগঞ্জের টাঙ্গুয়া, শনি, মাটিয়ান, কানামইয়্যা, পালই, সমসার হাওরসহ আশপাশের হাওরে এসব অতিথি পাখিরা অবস্থান নেয়।

এদের মধ্যে মৌলভীহাঁস, বালিহাঁস, লেঞ্জা, সরালি, পিয়ারি, কাইম, কালাকুড়া, রামকুড়া, মাথারাঙা, কানিবক, পানকৌড়িসহ অসংখ্য প্রজাতির পাখি অবাধে বিচরণ করছে। এসব পাখি হাওরের জীববৈচিত্র্যকে করেছে ভরপুর। প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত পর্যটক টাঙ্গুয়ার হাওরে এসে মনোমুগ্ধকর প্রকৃতির নয়নাভিরাম দৃশ্য দেখেন।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com