শুক্রবার, ২০ মে ২০২২, ০৩:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফুটবল শিরোপা অর্জনকারীদের সংবর্ধনা প্রদান শারীরিক উপকারী তা জানলে সাওম বা রোজা রাখা নিয়ে শুরু হয়ে যেত প্রতিযোগিতা! ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ রানার্সআপ কেজিকে সমাজকল্যাণ যুব সংঘ ব্রীজের অভাবে রোগীদের চরম ভোগান্তি ইয়াকুবিয়া দাখিল মাদরাসার উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা সম্মাননা ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’ কোভিড ভ্যাকসিন প্রদান কর্মসূচী বাস্তবায়নে ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ সুনামগঞ্জ সদর উপজেলার সামাজিক সংগঠনের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত নতুন জার্সি গায়ে দুর্দান্ত জয় পেল ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ লালপুরে মুসলিম হ্যান্ডসের তত্ত্বাবধানে মসজিদ নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপিত

আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’

আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’

আঙিনা২৪ রিপোর্ট ::

  • দেশের ১৩ জন আলোকচিত্র সাংবাদিকের বয়ানে এই সময়ের কিছু গল্প নিয়ে আয়োজন করা হয়েছিল ‘কারারুদ্ধ চিরকুট ও অন্যান্য গল্প’। ১০ দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীতে এ আর জুয়েলের আলোকচিত্রে উঠে এসেছে ‘৩৪ বছর’ শিরোনামে সুনামগঞ্জের সিনিয়র সাংবাদিক আকরাম উদ্দিনের ক্যামেরা পেছনের জীবনের গল্প। চলতি বছরের ১০ মার্চ ঢাকা পান্থপথ এলাকায় দৃকপাঠ ভবনে উদ্বোধন হওয়া আলোকচিত্র প্রদর্শনী আগামী ২০ মার্চ পর্যন্ত চলছিল। আলোকচিত্র প্রদর্শনী প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত আলোকচিত্র প্রদর্শনীতে বিভিন্ন দেশ বিদেশের গুণিজনদের সমাগম হয়েছিল।

বাংলাদেশের গণমাধ্যম ও সাংবাদিকতার কঠিন সময়ে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে ময়দানে দীর্ঘদিন যাবত কাজ করে আসা, তাঁদের সততাকে আঁকড়ে ধরেই সাংবাদিকতার এ পেশায় যারা যুক্ত রয়েছেন। মিথ্যা মামলায় হয়রানি হচ্ছেন। এছাড়া নানা সমস্যার মধ্যেও নেশা থেকে পেশায় অর্জিত হওয়া সৎ সাংবাদিকতায় টিকে থাকতে অক্লান্ত পরিশ্রম করছেন। শারীরিক ও মানসিকভাবে লাঞ্চিত ও বঞ্চিত হচ্ছেন। তাঁদের ক্যামেরার পিছনের জীবনের গল্প নিয়েই এই আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়েছিল।

এদের মধ্যে সুনামগঞ্জের চ্যানেল ২৪ এর জেলা প্রতিনিধি এ আর জুয়েল তাঁর আলোকচিত্রের মাধ্যমে ‘৩৪ বছর’ শিরোনামে তোলে ধরেছেন সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের সৎ সাংবাদিকতা এবং জীবন জীবিকার সংগ্রামী জীবনের কিছু গল্প। সংবাদ সংগ্রহ করতে বিভিন্ন স্থানে ছুটে চলা জীবন, মাঠে ময়দানে সংবাদ সংগ্রহ, কাজ, বিভিন্ন মিছিলে ক্যামেরা হাতে ছবি, পুরাতন পত্রিকায় লিখিত রিপোর্টের ছবি, বাড়িতে বসে নিউজ লেখার ছবি, নিজ হাতে কম্পিউটারে টাইপ করা অবস্থার ছবি, বৈবাহিক দিনের ছবি, পরিবারের ছবি, হাট বাজার করার ছবিসহ তার ক্যামেরার পেছনের জীবনের কিছু গল্প।

১৪ মার্চ রবিবার বিকেলে প্রদর্শনী দেখতে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন স্বপরিবারে আসেন। এসময় এ আর জুয়েলের আলোকচিত্রের ৩৪ বছর নিয়ে প্রশংসা করে তিনি বলেন, গ্রামীণ সাংবাদিকদের এমন সুন্দর এবং বাস্তব একটি গল্প সত্যিই অসাধারণ। তিনি আলোকচিত্র ও সাংবাদিক আকরাম উদ্দিনের সংগ্রামী সাংবাদিকতার ভূয়সী প্রশংসা করেন। এছাড়াও দৃকপাঠ ভবনে প্রতিদিন আলোকচিত্রী দেখতে আসছেন দেশ ও দেশের বাইরে বিভিন্ন শ্রেণি পেশার লোকজন। ওইদিন সিনিয়র সাংবাদিক আকরাম উদ্দিন ও সুনামগঞ্জ থেকে দৃকপাঠ ভবনে আলোকচিত্র প্রদর্শনী দেখতে যান সপরিবারে। সাথে ছিলেন পরিবারের সদস্য সহধর্মীনী ডা. আকলিমা খাতুন ও দুই বছর বয়সের একমাত্র মেয়ে ফারিহা নওরিন আরিফা, সাংবাদিক আকরাম উদ্দিনের ভায়রা ভাই ঢাকায় অবস্থানরত ব্র্যাক অফিসার মো. চাঁন মিয়া এবং চ্যানেল ২৪ এর জেলা প্রতিনিধি অ্যাড. এ.আর জুয়েল।

এসময় সিনিয়র সাংবাদিক আকরাম উদ্দিনকে উপহার তুলে দেন বিশিষ্ট আলোকচিত্রী, কিউরেটর ও অ্যাক্টিভিস্ট শহিদুল আলম।

  • সুনামগঞ্জের সিনিয়র সাংবাদিক আকরাম উদ্দিনের বাড়ি শহরতলীর সুরমা ইউনিয়নের ইব্রাহীমপুর গ্রামে। পিতা মরহুম গিয়াস উদ্দিন, মাতা মরহুম গুলেনুর বেগম। তিনি লেখক, গল্পকার, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ’র একাংশের লেখক, মরমী কবি এলাহীবক্স মুন্সির প্রৌপুত্র ও গবেষক, মসজিদ পরিচালনা কমিটির সংবিধান প্রণেতা ও সিটিজেন্টস সাইনটিস। এছাড়াও তিনি একাধিক সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের পরিচালনা কমিটিতে যুক্ত আছেন। তিনি একাধারে ১৯৮৪ সাল থেকে সুনামগঞ্জে সাংবাদিকতায় নিরলসভাবে এবং সততা ও নিষ্টার সাথে কাজ করে যাচ্ছেন।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com