রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:৩৪ অপরাহ্ন

এ বছর ইসরায়েলি বর্বরতার শিকার ৮১১ সাংবাদিক

এ বছর ইসরায়েলি বর্বরতার শিকার ৮১১ সাংবাদিক

ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়ে জানিয়েছে চলতি বছরে দেশটিতে ৮১১ জন সাংবাদিকের বিরুদ্ধে বর্বর ও নৃশংস অত্যাচার চালিয়েছে ইসরায়েল। রোববার প্রকাশিত ওই তথ্য অনুযায়ী, ইসরায়েলি বাহিনীর নির্মমতার শিকার হয়ে গাজা অঞ্চলে দায়িত্বপালনরত অবস্থায় দুইজন সাংবাদিক নিহত হয়েছেন।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজা অঞ্চলে ২৮২ জন এবং দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ৫২৯ জন সাংবাদিকের ওপর নিপীড়ন চালিয়েছে ইসরায়েল। নির্যাতিত সাংবাদিকদের মধ্যে ৩৪৫ জনকে আক্রমণ করা হয়েছে শারীরিকভাবে।

তাছাড়া ১৬২ জনকে মামলা দিয়ে আদালতের মাধ্যমে হেনস্থা করা হয়েছে।

সাংবাদিকদের বিরুদ্ধে এরকম নির্মম অত্যাচার ও জোর জুলুম করার মাধ্যমে ইসরায়েল গণমাধ্যমের স্বাধীনতাকে অবমাননা করেছে।

চলতি বছরের ৩০ মার্চ ‘গ্রেট রিটার্ন মার্চ’ শুরু হওয়ার পর থেকে ৮০ জন সাংবাদিক ইসরায়েলি বাহিনীর ছোড়া বুলেটের আঘাতে আহত হয়েছেন। ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের সময় ওই সাংবাদিকদের ওপর হামলাগুলো চালিয়েছে ইসরায়েল।

এ বছর দেশটিতে মোট ৫৪ টি গণমাধ্যম প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে এবং ১০০ জন সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েল কর্তৃপক্ষ।

প্রতিবেদনে গত ১২ নভেম্বরে হামাস পরিচালিত আল আকসা টেলিভিশন চ্যানেলের ওপর হামলার ঘটনাটিও উল্লেখ করা হয়। ইসরায়েল বিমান হামলায় পুরো টেলিভিশন চ্যানেলটির সদর দফর লন্ডভন্ড করে দেয়। তবে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটে চলতি বছরের মে মাসে।

এসএ/পিআর


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com