শনিবার, ২৫ Jun ২০২২, ০৩:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফুটবল শিরোপা অর্জনকারীদের সংবর্ধনা প্রদান শারীরিক উপকারী তা জানলে সাওম বা রোজা রাখা নিয়ে শুরু হয়ে যেত প্রতিযোগিতা! ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ রানার্সআপ কেজিকে সমাজকল্যাণ যুব সংঘ ব্রীজের অভাবে রোগীদের চরম ভোগান্তি ইয়াকুবিয়া দাখিল মাদরাসার উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা সম্মাননা ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’ কোভিড ভ্যাকসিন প্রদান কর্মসূচী বাস্তবায়নে ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ সুনামগঞ্জ সদর উপজেলার সামাজিক সংগঠনের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত নতুন জার্সি গায়ে দুর্দান্ত জয় পেল ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ লালপুরে মুসলিম হ্যান্ডসের তত্ত্বাবধানে মসজিদ নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপিত

সৌদি আরবের জেদ্দায় আন্তর্জাতিক বইমেলা ৫ জানুয়ারি পর্যন্ত

সৌদি আরবের জেদ্দায় আন্তর্জাতিক বইমেলা ৫ জানুয়ারি পর্যন্ত

সাকিব জাফরী ।। মক্কা থেকে

বইমেলা। যেখানে জ্ঞান বিতরণ হয় কাগজ আর কালির মূল্যে। যেখানে কেউ কোনোদিন ঠকে না, ঠকার সম্ভাবনাও নেই। পাঠক-লেখক-প্রকাশকের মাঝে সেতুবন্ধন। কাছে আসার মাধ্যম। একটি দেশের উন্নতি ও অগ্রগতির স্বাক্ষর।

সৌদি আরবে বড় যে দুটি আন্তর্জাতিক বইমেলা হয়ে থাকে তার একটি বাণিজ্যিক রাজধানী জেদ্দায়।

এই বইমেলার সূচনা ২০০০ সাল থেকে হলেও প্রথম কিছু বছর এলোমেলো কাটে। তবে ২০১৫ থেকে নিয়মিতই অনুষ্ঠিত হয়ে আসছে এ বইমেলা।

লোহিত সাগরের তীরে গড়ে ওঠা দক্ষিণ অবহুর নামক পর্যটন স্পটে মেলার অবস্থান।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মাঝে একমাত্র জেদ্দাতেই সমুদ্র তীরে বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। সাড়ে বিরাশি হাজার স্কয়ার ফিটের মেলা প্রাঙ্গণে অংশগ্রহণ করছে প্রায় ৪০টি দেশের ৪০০-এর বেশি প্রকাশনা সংস্থা।

ইউরোপ-আমেরিকার পাশাপাশি উপমহাদেশ থেকে এতে অংশগ্রহণ করেছে ভারত ও পাকিস্তান। গত বছর বাংলা একাডেমির পক্ষ থেকে একটি স্টল রাখা হলেও মেলা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এবার বিশ্বসাহিত্যের এই মিলনমেলায় উড়তে দেখা যাবে না লাল সবুজ পতাকা।

বাংলাদেশি অধ্যুষিত এই অঞ্চলে জাতি হিসেবে এটা আমাদের জন্য বিব্রতকর। অসম্মানজনকও বটে।

গত ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই বইমেলা শেষ হবে আগামী ২০১৯ সালে ৫ জানুয়ারি পর্যন্ত। পুরো সপ্তাহজুড়ে সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকলেও শুক্রবারে থাকবে বিকেল চারটা থেকে রাত এগারোটা পর্যন্ত।

অনেকেই বিভিন্ন সময় দুর্লভ আরবি কিতাবের খোঁজ করে থাকেন। তাদের জন্য এ মেলা এক সুবর্ণ সুযোগ। সম্ভব হলে প্রবাসীদের পাশাপাশি পবিত্র ওমরাহ আদায়কারীগণও একবার ঢুঁ মেরে আসতে পারেন। পরিচিত হলেন নতুন সংস্কৃতির সাথে, এগিয়ে গেলেন সমৃদ্ধির পথে। Islamtimes


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com