বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১২:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফুটবল শিরোপা অর্জনকারীদের সংবর্ধনা প্রদান শারীরিক উপকারী তা জানলে সাওম বা রোজা রাখা নিয়ে শুরু হয়ে যেত প্রতিযোগিতা! ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ রানার্সআপ কেজিকে সমাজকল্যাণ যুব সংঘ ব্রীজের অভাবে রোগীদের চরম ভোগান্তি ইয়াকুবিয়া দাখিল মাদরাসার উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা সম্মাননা ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’ কোভিড ভ্যাকসিন প্রদান কর্মসূচী বাস্তবায়নে ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ সুনামগঞ্জ সদর উপজেলার সামাজিক সংগঠনের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত নতুন জার্সি গায়ে দুর্দান্ত জয় পেল ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ লালপুরে মুসলিম হ্যান্ডসের তত্ত্বাবধানে মসজিদ নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপিত

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

মাও. আহমদ আলী আনোয়ার (এম.এম.বি.এস.এস-বি.এড)

            আমরা জন্মসুত্রে মুসলমান হিসেবে পরিচয় দেই। অন্যান্য শিক্ষার পাশাপাশি মুসলমানদের প্রকৃত শিক্ষা হল ইসলাম শিক্ষা। আর শিক্ষা হলো মৌলিক অধিকার। একজন আর্দশ মায়ের কোল হচ্ছে সন্তানের প্রাথমিক শিক্ষা কেন্দ্র। মহানবী হযতর মুহাম্মদ (সা.) মায়ের কোল দোলনা থেকে কবর পর্যন্তর শিক্ষার বিস্তৃত পরিসীমা বর্ণনা করেছেন।

একজন আর্দশ শিক্ষকের করণীয়:-

            বিদ্যালয় হল শিক্ষাকেন্দ্র, সেখানে একজন আর্দশ শিক্ষক তার শিক্ষার্থীদের সু-শিক্ষা দেবেন। নৈতিক শিক্ষার উৎকর্ষ সাধনের লক্ষে আদব কায়দা, ন্যায় নীতি, সততা, আন্তরিকতা, উত্তম আদর্শ, দৈনন্দিন পাঠ, শিক্ষন শেখন পাঠ গ্রহন ও বাস্তব প্রয়োগে সফল বয়ে আনতে কঠোর মেধাশ্রম ধৈর্য্য ও পদ্ধতি ও কৌশল অবলম্বন করে ফলাবর্তন ও মূল যাচাই করবেন।

বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন একজন আদর্শ শিক্ষক হাদিস শরীফে বর্ণিত আছে মহানবী (সা.) এরশাদ করেন ”আমি প্রেরিত হয়েছি সু-শিক্ষক হিসেবে” । তিনি ন্যায় নীতির মাধ্যমে সাড়া বিশ্বে-আদর্শ শিক্ষা দিয়েছেন। ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, আচার অনুষ্ঠান, আচার ব্যবহার, ভদ্রতা, কথাবার্তা, বক্তৃতা, ইলমুল অহি, পোষাকের ব্যবহার সুগন্ধি ব্যবহার, কারো মনে কষ্ট না দেওয়া, ক্রয় বিক্রয়, হালাল হারাম, উজনে কম না দেওয়া, সততা, নিষ্ঠা, ইনসাফ, সমরনীতি, অর্থ ব্যাবস্থা ইসলামীকরণ, দাড়ি টুপির ব্যবহার, কৃষিনীতি, সুদ বা শোষনের হাতিয়ার বর্জন বিবাহসাদিনীতি। সমাজ রাষ্ট্রনীতি বা রাষ্ট্র পরিচালনানীতি  শিক্ষাদেন।

            একজন শিক্ষক শ্রেণি কক্ষে সামাজিক অপরাধ ইভটিজিং, চুরি, ডাকাতি, মোবাইল,পর্ন, অপরাধ সমূহের কুফল তুলে ধরে ইসলামের আলোকে Multimedia Content  তৈরী করে। শিক্ষার্থীদের মধ্যে উপস্থাপন করবেন। যার ফলে অনেকটা অগ্রগতি ও জাতীয় উন্নতি ও অবক্ষয়রোধে   অগ্রনী ভুমিকা পালন করে।  A Good Picture is better than Thousand  word. একটি ভাল চার্ট /ছবি ১০০০০ শব্দের বক্তৃতার চাইতেও উত্তম। আমরা ইচ্ছা করলেও পারি, দেওয়ালে নীতিবাক্য সমূহ লেখে অথবা Wall Chart এ কোরআন হাদিসের বানী সম্বলিত Chart  টাঙ্গানো।

শিক্ষক মহোদয় শিক্ষার্থীদের নিয়ে ধর্মীয় কু-কারিকুলাম Activity গ্রহন করে শিক্ষার্থীদের তাদের ইসলামী সাংস্কৃতি বিকাশ সাধনে পদক্ষেপ গ্রহন করতে পারেন। যেমন কেরাত, হামদ, নাতে রাসুল সাধারণ জ্ঞান, বক্তৃতা প্রীতিযোগতা দেশাত্বক, দেশের গান আবৃত্তি Compitition ও পুরস্কার প্রদান করার মাধ্যমে জাতীয় অগ্রগতি সম্ভব। তেমনি সম্ভব অপরাধমুক্ত দক্ষ, মাদক মুক্ত, সুদ, ঘুষমুক্ত একটি সমাজ।

গড়ে উঠবে দেশ প্রেমিক আর্দশ নাগরিক। যা দেশ গঠনে সুন্দর ধর্মীয় সমাজ ও জাতী বিনির্মানে সহায়ক হবে যা বলার অপেক্ষা রাখেনা।

[ কলাম-লেখক: সিনিয়র শিক্ষক,ইসলাম ও নৈতিক শিক্ষা, বুলচান্দ উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com