শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আজীবন সম্মাননা পেলেন জনাব ওসমান গণি ও শফিকুর রহমান মধু মিয়া বৃষ্টির ধারায় মুছে যাক “রোজা রাখি, আল্লাহর হুকুম পালন করি, নিজে সুস্থ থাকি অপরকে সুস্থ থাকতে উৎসাহিত করি” মঙ্গলকাটা কম্পিউটার ট্রেনিং সেন্টার ‘MCTC’র এক যুগ পূর্তিতে আনন্দ ভ্রমণ ফেনিবিল ও কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের অমর একুশে উদযাপন ‘আব্দুল গণি ফাউন্ডেশন’ মেধাবৃত্তি পরিক্ষা-২২ এর বৃত্তি প্রাপ্তদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত নারায়ণতলা মিশন উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত সুনামগঞ্জের ডলুরা বর্ডারহাটে অনিয়ম ও মাদক বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত তৃতীয় বারের মত অনুষ্ঠিত হয়ে গেলো দাখিল ২০০৪ ব্যাচ এর মিলনমেলা কোনাপাড়া সমাজকল্যাণ যুব সংঘের শীত বস্ত্র বিতরণ

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

ইসলাম ও নৈতিক শিক্ষার ক্রমবিকাশ নৈতিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় অগ্রগতি মূল্যায়ন

মাও. আহমদ আলী আনোয়ার (এম.এম.বি.এস.এস-বি.এড)

            আমরা জন্মসুত্রে মুসলমান হিসেবে পরিচয় দেই। অন্যান্য শিক্ষার পাশাপাশি মুসলমানদের প্রকৃত শিক্ষা হল ইসলাম শিক্ষা। আর শিক্ষা হলো মৌলিক অধিকার। একজন আর্দশ মায়ের কোল হচ্ছে সন্তানের প্রাথমিক শিক্ষা কেন্দ্র। মহানবী হযতর মুহাম্মদ (সা.) মায়ের কোল দোলনা থেকে কবর পর্যন্তর শিক্ষার বিস্তৃত পরিসীমা বর্ণনা করেছেন।

একজন আর্দশ শিক্ষকের করণীয়:-

            বিদ্যালয় হল শিক্ষাকেন্দ্র, সেখানে একজন আর্দশ শিক্ষক তার শিক্ষার্থীদের সু-শিক্ষা দেবেন। নৈতিক শিক্ষার উৎকর্ষ সাধনের লক্ষে আদব কায়দা, ন্যায় নীতি, সততা, আন্তরিকতা, উত্তম আদর্শ, দৈনন্দিন পাঠ, শিক্ষন শেখন পাঠ গ্রহন ও বাস্তব প্রয়োগে সফল বয়ে আনতে কঠোর মেধাশ্রম ধৈর্য্য ও পদ্ধতি ও কৌশল অবলম্বন করে ফলাবর্তন ও মূল যাচাই করবেন।

বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন একজন আদর্শ শিক্ষক হাদিস শরীফে বর্ণিত আছে মহানবী (সা.) এরশাদ করেন ”আমি প্রেরিত হয়েছি সু-শিক্ষক হিসেবে” । তিনি ন্যায় নীতির মাধ্যমে সাড়া বিশ্বে-আদর্শ শিক্ষা দিয়েছেন। ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, আচার অনুষ্ঠান, আচার ব্যবহার, ভদ্রতা, কথাবার্তা, বক্তৃতা, ইলমুল অহি, পোষাকের ব্যবহার সুগন্ধি ব্যবহার, কারো মনে কষ্ট না দেওয়া, ক্রয় বিক্রয়, হালাল হারাম, উজনে কম না দেওয়া, সততা, নিষ্ঠা, ইনসাফ, সমরনীতি, অর্থ ব্যাবস্থা ইসলামীকরণ, দাড়ি টুপির ব্যবহার, কৃষিনীতি, সুদ বা শোষনের হাতিয়ার বর্জন বিবাহসাদিনীতি। সমাজ রাষ্ট্রনীতি বা রাষ্ট্র পরিচালনানীতি  শিক্ষাদেন।

            একজন শিক্ষক শ্রেণি কক্ষে সামাজিক অপরাধ ইভটিজিং, চুরি, ডাকাতি, মোবাইল,পর্ন, অপরাধ সমূহের কুফল তুলে ধরে ইসলামের আলোকে Multimedia Content  তৈরী করে। শিক্ষার্থীদের মধ্যে উপস্থাপন করবেন। যার ফলে অনেকটা অগ্রগতি ও জাতীয় উন্নতি ও অবক্ষয়রোধে   অগ্রনী ভুমিকা পালন করে।  A Good Picture is better than Thousand  word. একটি ভাল চার্ট /ছবি ১০০০০ শব্দের বক্তৃতার চাইতেও উত্তম। আমরা ইচ্ছা করলেও পারি, দেওয়ালে নীতিবাক্য সমূহ লেখে অথবা Wall Chart এ কোরআন হাদিসের বানী সম্বলিত Chart  টাঙ্গানো।

শিক্ষক মহোদয় শিক্ষার্থীদের নিয়ে ধর্মীয় কু-কারিকুলাম Activity গ্রহন করে শিক্ষার্থীদের তাদের ইসলামী সাংস্কৃতি বিকাশ সাধনে পদক্ষেপ গ্রহন করতে পারেন। যেমন কেরাত, হামদ, নাতে রাসুল সাধারণ জ্ঞান, বক্তৃতা প্রীতিযোগতা দেশাত্বক, দেশের গান আবৃত্তি Compitition ও পুরস্কার প্রদান করার মাধ্যমে জাতীয় অগ্রগতি সম্ভব। তেমনি সম্ভব অপরাধমুক্ত দক্ষ, মাদক মুক্ত, সুদ, ঘুষমুক্ত একটি সমাজ।

গড়ে উঠবে দেশ প্রেমিক আর্দশ নাগরিক। যা দেশ গঠনে সুন্দর ধর্মীয় সমাজ ও জাতী বিনির্মানে সহায়ক হবে যা বলার অপেক্ষা রাখেনা।

[ কলাম-লেখক: সিনিয়র শিক্ষক,ইসলাম ও নৈতিক শিক্ষা, বুলচান্দ উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com