বুধবার, ২৯ Jun ২০২২, ০৬:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফুটবল শিরোপা অর্জনকারীদের সংবর্ধনা প্রদান শারীরিক উপকারী তা জানলে সাওম বা রোজা রাখা নিয়ে শুরু হয়ে যেত প্রতিযোগিতা! ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ রানার্সআপ কেজিকে সমাজকল্যাণ যুব সংঘ ব্রীজের অভাবে রোগীদের চরম ভোগান্তি ইয়াকুবিয়া দাখিল মাদরাসার উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা সম্মাননা ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন আলোকচিত্র প্রদর্শনী : সুনামগঞ্জের সাংবাদিক আকরাম উদ্দিনের ‘৩৪ বছর’ কোভিড ভ্যাকসিন প্রদান কর্মসূচী বাস্তবায়নে ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ সুনামগঞ্জ সদর উপজেলার সামাজিক সংগঠনের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত নতুন জার্সি গায়ে দুর্দান্ত জয় পেল ফেনিবিল সমাজকল্যাণ যুব সংঘ লালপুরে মুসলিম হ্যান্ডসের তত্ত্বাবধানে মসজিদ নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপিত

হাওরাঞ্চলে অতিথি পাখির মেলা

হাওরাঞ্চলে অতিথি পাখির মেলা

Tangor haror
Angina24.com

হোসাইন আহমদ (নোবিপ্রবি) :

কুয়াশার চাদরে মোড়ানো হিম শীতল সকালে ভেসে আসে পাখির কিচিরমিচির আওয়াজ। যা রুপকথার মত বলে দেয় এক জলরাশির গল্প। নাম তার টাঙ্গুয়ার হাওর। এ জলরাশিতে শীতকালে উচ্ছ্বাস তুলে অতিথি পাখির দল।

সুনামগঞ্জের তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার বিশাল জায়গা জুড়ে টাঙ্গুয়ার হাওর৷ বাংলাদেশের সবচেয়ে বড় এ হাওর পরিযায়ী পাখি আর মাছের অভয়ারণ্য৷ প্রতি শীত মৌসুমে সুদূর সাইবেরিয়া থেকে দুই-তিন মাসের জন্য অতিথি পাখি চলে আসে বাংলাদেশের হাওরাঞ্চলে।

হাওরপাড়ের শত শত গ্রামের লোকজনের এখন ঘুম ভাঙে অতিথি পাখির কলকাকলিতে। এ হাওরে প্রায় ৫১ প্রজাতির পাখি বিচরণ করে। অতিথি পাখির সঙ্গে আমাদের দেশীয় প্রজাতির পাখি বক, পানকৌড়ি, গাংচিল, মাছরাঙা যোগ হওয়ায় হাওরাঞ্চলের সৌন্দর্য আরও বৃদ্ধি পেয়েছে।

স্থানীয়ভাবে পরিচিত ছয়কুড়ি কান্দা ও নয়কুড়ি বিলের এ বিশাল জলরাশি ও স্থলভূমি টাঙ্গুয়ার হাওরে শীতের শুরু থেকে পৃথিবীর বিভিন্ন দেশ বিশেষ করে সাইবেরিয়া, নেপাল, অস্ট্রেলিয়াসহ শীতপ্রধান দেশ থেকে হাজার হাজার মাইল অতিক্রম করে দেশের দ্বিতীয় বৃহত্তম রামসার সাইট সুনামগঞ্জের টাঙ্গুয়া, শনি, মাটিয়ান, কানামইয়্যা, পালই, সমসার হাওরসহ আশপাশের হাওরে এসব অতিথি পাখিরা অবস্থান নেয়।

এদের মধ্যে মৌলভীহাঁস, বালিহাঁস, লেঞ্জা, সরালি, পিয়ারি, কাইম, কালাকুড়া, রামকুড়া, মাথারাঙা, কানিবক, পানকৌড়িসহ অসংখ্য প্রজাতির পাখি অবাধে বিচরণ করছে। এসব পাখি হাওরের জীববৈচিত্র্যকে করেছে ভরপুর। প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত পর্যটক টাঙ্গুয়ার হাওরে এসে মনোমুগ্ধকর প্রকৃতির নয়নাভিরাম দৃশ্য দেখেন।


আপনার এ্যাড দিন

ফটো গ্যালালি

Islamic Vedio

বিজ্ঞাপন ভিডিও এ্যাড




© All rights reserved © 2018 angina24.com
Design & Developed BY ThemesBazar.Com